পদ্মা সেতুকে ঘিরে স্বপ্ন পূরণের স্বপ্নে বিভোর দক্ষিণাঞ্চলবাসী

by bdnewsinsider
পদ্মা সেতু

বরিশাল বিভাগের ছয় জেলাসহ দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটার সমূহ সম্ভাবনা নিয়ে গর্বিত পথচলার দেড় বছর অতিক্রম করেছে বাংলাদেশের নিজ অর্থায়নে নির্মিত স্বপ্নের পদ্মা সেতু। খুলনা ও বেনাপোল অংশের বাণিজ্যিক সুবিধা এতে বহুগুণ বৃদ্ধি পেলেও পণ্যবাহী ট্রাকগুলো এখনো পদ্মাসেতু এড়িয়ে চলছে।

পদ্মা সেতুর তুলনায় ওইসব পণ্যবাহী ট্রাক আরিচা হয়ে ফেরী পারাপারকে সহজ ও সাশ্রয়ী মনে করছে। এদিকে বরিশাল বিভাগের ছয় জেলাসহ ফরিদপুর, মাদারীপুর, শরিয়তপুর এবং গোপালগঞ্জ এলাকার মানুষের চোখেমুখে এখনো স্বপ্ন পূরণের প্রত্যাশা ঝুলে রয়েছে পদ্মা সেতুকে ঘিরে। সুশীল সমাজের দাবি, স্বপ্ন পূরণের স্বপ্নে বিভোর দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে এখন জরুরি ভিত্তিতে প্রয়োজন বরিশাল বিভাগীয় শহরে বাণিজ্যিক অবয়ব তৈরি করা। পাশাপাশি ভাঙা থেকে দেশের সর্বদক্ষিণের সাগরকন্যা কুয়াকাটা পর্যন্ত মহাসড়ককে দ্রুত ছয়লেনে উন্নতী করা। যা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে ২৯ ডিসেম্বর বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন। যা এখন দ্রুত বাস্তবায়ন দেখতে চান দক্ষিণাঞ্চলবাসী।

সূত্রমতে, ২০২২ সালের ২৫ জুন বহুল কাঙ্খিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধণ করেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলাকে সরাসরি এশীয় সড়কে সম্পৃক্ত করতে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুটি। পদ্মা সেতু হয়ে যানবাহন চলাচল শুরু হবার পর গত বছরের ১ নভেম্বর খুলনা থেকে ‘সুন্দরবন এক্সপ্রেস’ ও পরেরদিন ২ নভেম্বর বেনাপোল থেকে ‘বেনাপোল এক্সপ্রেস’ পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল শুরু করেছে। এর মধ্যদিয়ে খুলে যায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ভাগ্যের চাকা। ট্রেনে পদ্মা সেতু পাড়ি দিয়ে উচ্ছ্বসিত সাধারণ মানুষ। কিন্তু এখানেও বঞ্চিত থেকে যায় বরিশাল।

ছয় লেনের আধুনিক সড়ক

পদ্মা সেতুর শতভাগ সুফল দক্ষিণাঞ্চলবাসীর কাছে পৌঁছে দিতে ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা সমুদ্র বন্দর থেকে দেশের সর্ব দখিণের সাগরকন্যা কুয়াকাটা পর্যন্ত ছয় লেনের আধুনিক সড়ক করে দেওয়ার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের ২৯ ডিসেম্বর বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রীর এ ঘোষণায় বরিশাল অঞ্চলের সাধারণ নাগরিক সমাজের নেতৃবৃন্দরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। নির্বাচন পরবর্তী সময়ে এখন তা দ্রুত বাস্তবায়ন দেখতে চান সচেতন দক্ষিণাঞ্চলবাসী।

ছয়লেনের আধুনিক সড়ক করে দেওয়ার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী ওই জনসভায় তার ভাষনে বলেছেন, এজন্য ইতোমধ্যে ভূমি অধিগ্রহণ হয়ে গেছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কাছ থেকে অর্থ নেয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেছেন, আধুনিক সড়কের কাজ সম্পন্ন হলে বরিশাল অঞ্চলে আর কোনো কষ্ট থাকবে না। পাশাপাশি ভোলার গ্যাস বরিশালে আনারও প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

 

একই লেখা

Leave a Comment