বাংলাদেশের জলসীমায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ

by bdnewsinsider

সোমালিয়ায় ২৩ নাবিকসহ জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশী জাহাজ এমভি আবদুল্লাহ বাংলাদেশের জলসীমায় প্রবেশ করেছে। শনিবার  জাহাজটির মালিক প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

কেএসআরএম গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত গণমাধ্যমকে জানান, এমভি আবদুল্লাহ শনিবার বাংলাদেশের জলসীমায় পৌঁছেছে। সোমবার বিকেলে কুতুবদিয়া পৌঁছাবে জাহাজটি। সেখানে কিছু চুনাপাথর খালাস করে জাহাজটি ১৫ মে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছাবে। সেখানে বাকি মালামাল খালাস করার পর জেটিতে ভিড়বে এমভি আব্দুল্লাহ।

 গত ১২ মার্চ জাহাজটি ২৩ নাবিকসহ জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। ৩২ দিন জিম্মি থাকার পর মুক্তিপণ নিয়ে ১৪ এপ্রিল জাহাজটি মুক্ত করে দেয় তারা। এরপর আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পণ্য খালাস করে জাহাজটি আরেকটি বন্দরে নতুন পণ্য বোঝাই করে। সেখান থেকে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়।

জাহাজটি দুবাই পৌঁছানোর পর সেটি চট্টগ্রাম নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়। একই প্রতিষ্ঠানের জাহাজ জাহান মণিও ১৪ বছর আগে জলদস্যুর কবলে পড়ে। দুর্ভাগ্যবশত একই ঘটনা ঘটল গত ১২ মার্চও।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করেছিল সোমালিয়ার জলদস্যুরা। এর মাসাধিককাল পর ১৪ এপ্রিল জাহাজটি মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেয় জলদস্যুরা।

একই লেখা

Leave a Comment